দেশে ফের দ্রুত গতিতে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। অনেক রাজ্যে নতুন রোগীর সংখ্যাও ভীতিকর, এবং সংক্রমণের হারের দৃশ্যমান লাফও উদ্বেগজনক। দিল্লি হোক বা মহারাষ্ট্র, সব জায়গায় মামলার ঢেউ। কয়েকটি রাজ্যে মৃতের সংখ্যাও বেড়েছে। গত কয়েকদিন ধরে এই প্রবণতা একটানা দেখা যাচ্ছে।

দিল্লির অবস্থা কী?

দিল্লির কথা বললে, গত 24 ঘন্টায় 484টি করোনা কেস সামনে এসেছে, এবং তিনজনের মৃত্যুও হয়েছে। দারুণ ব্যাপার হল ডিসিতে ইতিবাচকতার শতাংশ বাড়তে থাকে। এই সময়ে দিল্লিতে সংক্রমণের হার 26.58% এ পৌঁছেছে। পরীক্ষার কথা বললে, দিল্লিতে 1,821 টি পরীক্ষা করা হয়েছে এবং এটি আগামী দিনে বাড়তে পারে। এখন দিল্লি ছাড়াও মহারাষ্ট্রে সামান্য স্বস্তি দেখা যাচ্ছে। গত 24 ঘন্টায়, 328 টি মামলা রেকর্ড করা হয়েছে এবং একজন মারা গেছে। এখানেও, শুধুমাত্র মুম্বাইতেই 95 টি কেস উঠে এসেছে। বিএমসি একটি আদেশ জারি করেছে যে বিএমসি হাসপাতালে যারা আসবেন, রোগী বা কর্মীই হোক না কেন, তাদের অবশ্যই মাস্ক পরতে হবে। একইভাবে, 60 বছরের বেশি বয়সীদের জন্য মাস্ক অপরিহার্য বলে বলা হয়েছে।

হিমাচল এবিতে মামলা বেড়েছে

প্রসঙ্গত, পার্বত্য রাজ্য হিমাচল প্রদেশেও ফের হানা দিয়েছে করোনা। সেখানে একদিনের মধ্যে 422 টি নতুন মামলা সামনে এসেছে। এক সপ্তাহের মধ্যে আটজনের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশেও করোনা ছড়াতে শুরু করেছে, গত ২৪ ঘণ্টায় এখানে ১৭৬টি নতুন কেস রেকর্ড করা হয়েছে। এখানেও, গৌতম বুদ্ধ নগরে 31টি, লখনউতে 61টি এবং গাজিয়াবাদে 26টি মামলা হয়েছে।

এখন মামলা বাড়ছে, তাই সরকারও নিজেদের পর্যায়ে প্রস্তুতি নিচ্ছে। সোমবার স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাভিয়া দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে যান। সেখানে তিনি হাসপাতালের পরিকাঠামো পরীক্ষা করেন এবং মক প্রশিক্ষণের মূল্যায়নও করেন।

কি পরিবর্তনশীল দায়ী, এবং কি এতদূর জানা যায়?

ভারতে পাওয়া করোনার ক্ষেত্রে, 38 শতাংশ নতুন রূপের ক্ষেত্রে XBB.1.16 পাওয়া গেছে। জিনোম সিকোয়েন্সিং নিরীক্ষণকারী INSACOG-এর মতে, দেশে দৈনিক করোনার ক্ষেত্রে 38.2% XBB.1.16 ভেরিয়েন্টের। INSACOG তার বৃহস্পতিবারের প্রকাশনায় বলেছে যে Omicron এর XBB ভেরিয়েন্টটি মার্চের তৃতীয় সপ্তাহে নেওয়া নমুনার মধ্যে সবচেয়ে বেশি পাওয়া গেছে। বুলেটিন অনুসারে, Omicron এবং এর উপ-ভেরিয়েন্টগুলি ভারতে জনপ্রিয় হয়ে চলেছে৷ গত কয়েক দিনে সংক্রমণের হার বেড়েছে। বিশেষ করে ভারতের পশ্চিম, দক্ষিণ এবং উত্তর অংশে। বুলেটিনে বলা হয়েছে যে নতুন সংস্করণ XBB.1.16 ভারতের বিভিন্ন স্থানে দেখা গেছে।

আপাতত, রাজ্যগুলিকে জরুরি হটস্পটগুলি চিহ্নিত করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া করোনাভাইরাসের পরীক্ষা ও টিকা বাড়ানো এবং হাসপাতালের অবকাঠামো প্রস্তুত ও নিশ্চিত করার কথা বলা হয়। রাজ্যের স্বাস্থ্য সচিব বলেছেন, সবাইকে সতর্ক থাকতে হবে এবং অপ্রয়োজনীয় ভয় না ছড়াতে হবে।

Source link

By ADMIN

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *