সোশ্যাল মিডিয়ায় মার্কিন প্রতিরক্ষা দপ্তর, পেন্টাগনের কিছু গোপন নথি ফাঁস হয়েছে। এ নিয়ে সরকারের মধ্যে তোলপাড় শুরু হয়। তিনজন মার্কিন কর্মকর্তা বলেছেন যে জাতীয় নিরাপত্তা সংস্থাগুলি শেষ পর্যন্ত কী সরকারের সবচেয়ে সংবেদনশীল গোপনীয়তা হয়ে উঠছে তা পর্যালোচনা করছে এবং কয়েক ডজন শ্রেণীবদ্ধ নথি প্রকাশ করা হয়েছে।

একজন কর্মকর্তা বলেছেন যে তদন্তকারী কর্মকর্তারা কোন ব্যক্তি বা গোষ্ঠীর গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করার ক্ষমতা থাকতে পারে তা বের করার চেষ্টা করছেন। যেহেতু 2013 সালে উইকিলিকসে হাজার হাজার নথি ফাঁস করা হয়েছিল, এই ফাঁসটি মার্কিন সরকারের তথ্যের সবচেয়ে ক্ষতিকর ফাঁস হতে পারে। আমরা আপনাকে বলি যে পেন্টাগন মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর। এটি বিশ্বের অন্যতম বিখ্যাত ভবন।

বিশেষ কি

এই নথিগুলি ফাঁস হওয়ার পরে অনেক গোপনীয়তা ফাঁস হয়েছিল, কারণ রয়টার্স “গোপনীয়” এবং “টপ সিক্রেট” শিরোনামের 50 টিরও বেশি নথি পর্যালোচনা করেছে, যা প্রথম মার্চ মাসে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়েছিল এবং টপ সিক্রেটকে লাল রঙে চিহ্নিত করেছিল। এই নথিগুলি ইউক্রেন এবং ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং তুরস্ক সহ মিত্রদের চলমান যুদ্ধ সম্পর্কে তথ্য সরবরাহ করে। মার্কিন কর্মকর্তারা বলেছেন যে ইউক্রেন থেকে যুদ্ধক্ষেত্রে হতাহতের অনুমান সরবরাহকারী কিছু নথিতে দেখা গেছে যে রাশিয়ান হতাহতের সংখ্যা কম।

এর বাইরে রুশো-ইউক্রেনীয় যুদ্ধের কথা বলা হয়েছে যে ইউক্রেনকে ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং কামান সরবরাহ করা হচ্ছে। একই সময়ে, ইউক্রেনের সেনাবাহিনীর প্রস্তুতি কী এবং প্রতিরক্ষা ব্যবস্থার ত্রুটি এবং শক্তি কী, এই নথিতে বলা হয়েছে।

তদন্ত চলছে

মার্কিন বিচার বিভাগ নথিপত্র ফাঁসের জন্য একটি ফৌজদারি তদন্ত শুরু করেছে। নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, পেন্টাগন জানে যে কিছু গোয়েন্দা তথ্য অভ্যন্তরীণভাবে ব্যাপকভাবে ভাগ করা হয় এবং পেন্টাগন নিশ্চিত করে যে যাদের এটির প্রয়োজন নেই তারা সেখানে আছে যাতে এটি সেখানে না যায়। ওই কর্মকর্তা বলেন, পেন্টাগন গত সপ্তাহ পর্যন্ত ফাঁসের বিষয়ে অবগত ছিল না।

মার্কিন নিরাপত্তা লঙ্ঘন

অন্য একজন কর্মকর্তা বলেছেন যে কিছু নথি অত্যন্ত সংবেদনশীল হলেও, তারা সম্ভাব্যভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র সরকারের নিরাপত্তা সংস্থার মাধ্যমে হাজার হাজার মানুষের কাছে পৌঁছাতে পারে। এটা আমেরিকার নিরাপত্তার সরাসরি লঙ্ঘন। পেন্টাগন রবিবার বলেছে যে একটি যৌথ সংস্থা তাদের তদন্ত চালিয়ে যাচ্ছে। সমস্ত গোপন তথ্য প্রকাশ মার্কিন নিরাপত্তা সংস্থার জন্যও প্রশ্ন তুলেছে। উন্মোচিত মুদ্রিত পৃষ্ঠা এবং ছবি ইন্টারনেটে প্রচারিত হয়. একজন আধিকারিক বলেছেন যে যাদের কাছে এই নথিটি অ্যাক্সেস করা হয়েছিল তারা দেখায় যে তারা গোপনীয় তথ্য, সংবেদনশীল তথ্য এবং ব্যক্তিগত তথ্য সহ অ্যাক্সেস করেছে।

সর্বশেষ তথ্যও ফাঁস হয়েছে

এইভাবে, এটি স্পষ্ট হয়ে ওঠে যে এই নথিগুলি খাঁটি ছিল এবং এর সুদূরপ্রসারী পরিণতি হবে৷ পেন্টাগনের কর্মকর্তারা স্বীকার করেছেন যে ফাঁসগুলি গভীরভাবে উদ্বেগজনক, যার মধ্যে অনেকগুলি ফেব্রুয়ারি এবং মার্চের তারিখের তথ্য রয়েছে। সবচেয়ে সংবেদনশীল কিছু তথ্য ইউক্রেনের সামরিক সক্ষমতা এবং ত্রুটির সাথে সম্পর্কিত। যাইহোক, কর্মকর্তারা বলছেন যে এটি এখনও 700,000 নথি, ভিডিও এবং কূটনৈতিক তারের কাছে পৌঁছাতে পারেনি যা 2013 সালে উইকিলিকস ওয়েবসাইটে প্রদর্শিত হয়েছিল।

মিত্র বিবৃতি
কিছু বিদেশী সরকার ইতিমধ্যে এই ফাঁসের প্রতিক্রিয়া জানিয়েছে। রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় ফাঁসের প্রতিবেদনকে ‘মিথ্যা ও ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছে। প্রকৃতপক্ষে, একটি নথি ইঙ্গিত করে যে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ বিচার বিভাগের নিয়ন্ত্রণ কঠোর করার নেতানিয়াহুর পরিকল্পনার বিরুদ্ধে সাম্প্রতিক বিক্ষোভকে উত্সাহিত করেছিল।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট অফিসের একজন কর্মকর্তা বলেছেন যে তারা ফাঁস হওয়া নথি সম্পর্কে অবগত এবং ওয়াশিংটনের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করার পরিকল্পনা রয়েছে। ফাঁস হওয়া একটি নথিতে ইউক্রেনকে অস্ত্র সরবরাহের জন্য সিউলের ওপর মার্কিন চাপ রয়েছে বলে তথ্য রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলির জন্য তাদের মিত্রদের গুপ্তচরবৃত্তি করা অস্বাভাবিক নয়, তবে এই ধরনের গুপ্তচরবৃত্তির প্রকাশ্য প্রকাশ মিত্রদের জন্য অস্বস্তিকর, যারা তাদের জনগণকে কীভাবে এটি ঘটেছে তা ব্যাখ্যা করার জন্য সময় নেয়।

Source link

By ADMIN

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *