ফেব্রুয়ারিতে সিডনিতে, বিদেশ মন্ত্রী ডক্টর এস জয়শঙ্করকে জিজ্ঞাসা করা হলে জর্জ সোরোসপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সরকারের সমালোচনা করে তিনি বর্ণনা করেছেন “পুরানো, ধনী, একগুঁয়ে এবং বিপজ্জনক. একজন ব্যক্তি “নিউইয়র্কে বসে” এমন একটি সরকার সম্পর্কে “আকারের বর্ণনা” বিনিয়োগ করেছেন যা তিনি পছন্দ করেন না। এই ভোঁতা অসম্মতি ভাইরাল হয়েছে, যেমন জয়শঙ্করের সাম্প্রতিক প্রতিক্রিয়াগুলির বেশ কয়েকটি রয়েছে।

এখানে একটি প্যারাডক্স আছে।

ভারত জাতিসংঘের গণতন্ত্র তহবিল (UNDEF) এর প্রধান অবদানকারীদের মধ্যে একটি যার লক্ষ্য হল স্থানীয় এবং আন্তর্জাতিক এনজিও এবং সুশীল সমাজ সংস্থাগুলির মাধ্যমে বিশ্বব্যাপী গণতন্ত্রকে উন্নীত করা – যার অনেকগুলি এর সাথে যুক্ত সোরোসের জনহিতকর সাম্রাজ্যদ্বারা তদন্ত ইন্ডিয়ান এক্সপ্রেস একটি বিবৃতি

2005 সালে জাতিসংঘের গণতন্ত্র তহবিল (UNDEF) প্রতিষ্ঠার পর থেকে, ভারত তহবিলে $32 মিলিয়নেরও বেশি অবদান রেখেছে এবং এটির চতুর্থ বৃহত্তম অবদানকারী হিসাবে রয়ে গেছে।

গত বছর, যখন এটি তহবিলে $150,000 অবদান রেখেছিল – মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন এবং জার্মানির পরে 45টি দাতাদের মধ্যে চতুর্থ সর্বোচ্চ – জাতিসংঘে ভারতের স্থায়ী মিশন একটি বিবৃতিতে গর্বের সাথে ঘোষণা করেছিল: “ভারত অব্যাহত সমর্থনকে স্বীকৃতি দেয় বিশ্বজুড়ে গণতন্ত্রের প্রচেষ্টার জন্য এই গুরুত্বপূর্ণ সময়ে জাতিসংঘের গণতন্ত্র তহবিলের (UNDEF) বিশেষ গুরুত্ব রয়েছে। ভারত জাতিসংঘের গণতন্ত্র তহবিলের প্রতি তার অটল সমর্থন প্রকাশ করে কারণ এটি গণতান্ত্রিক শক্তিশালী করার জন্য জাতিসংঘের অন্যান্য প্রচেষ্টার পরিপূরক হিসাবে একটি স্বতন্ত্র ভূমিকা পালন করে। বিশ্বজুড়ে শাসন।”

2015 সাল থেকে “গণতান্ত্রিক শাসন” প্রচারকারী 276টি প্রকল্পের মধ্যে যা জাতিসংঘের গণতন্ত্র তহবিল তহবিল পেয়েছে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি তদন্তে দেখা গেছে যে 68টি প্রকল্প, প্রায় চারটির মধ্যে একটি, সংশ্লিষ্ট নাগরিক সমাজ সংস্থাগুলি দ্বারা বাস্তবায়িত হচ্ছে৷ OSF বা এর অধিভুক্ত – হয় এর দান প্রাপক বা অংশীদার হিসাবে।

যদিও ইউনাইটেড নেশনস ডেমোক্রেসি ফান্ড (ইউএনডিইএফ) তার সূচনা থেকেই সোরোসের সাথে যুক্ত এনজিওগুলিতে তহবিল বিতরণ করেছে, ইন্ডিয়ান এক্সপ্রেস আমি 2015 কে একটি সূচনা পয়েন্ট হিসাবে নিয়েছি।

এর কারণ হল সেই বছর যখন মোদি সরকার, যেটি 2014 সালে ক্ষমতায় এসেছিল, এনজিওগুলিতে বিদেশী তহবিলের উপর ক্র্যাকডাউন শুরু করেছিল এবং বিদেশী অনুদান দেওয়ার জন্য FCRA-এর অধীনে নতুন নিয়ম চালু করেছিল এবং ডিমাইনিং প্রক্রিয়া শুরু করেছিল।

হাস্যকরভাবে, যেখানে জাতিসংঘের গণতন্ত্র তহবিল (UNDEF) বিশ্বজুড়ে সংস্থাগুলিকে তহবিল দেয় যেগুলি OSF-এর সাথে সম্পর্কযুক্ত, 2016 সালে হোম অফিস OSF-কে একটি নজর তালিকায় রাখে – যার অর্থ এটি কোনও সংস্থা বা ব্যক্তিকে কোনও আর্থিক সহায়তা দিতে পারে না৷ মন্ত্রণালয় থেকে পূর্বানুমতি।

ইন্ডিয়ান এক্সপ্রেস তিনি নিউ ইয়র্কে ভারতীয় স্থায়ী মিশনে একটি প্রশ্ন পাঠিয়েছেন, স্পষ্ট অসঙ্গতির জন্য একটি ব্যাখ্যা চেয়েছেন এবং এটি একটি এমইএ মুখপাত্রের কাছে পাঠিয়েছেন যিনি মন্তব্যের জন্য উপলব্ধ ছিলেন না।

জাতিসংঘের জর্জ সোরোস তহবিলটি 2005 সালে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে এন-ডিলের পাশে চালু হয়েছিল

Soros’ OSF-এর সাথে 68টি প্রকল্পের সম্পূর্ণ তালিকাসহায়ক এবং আঞ্চলিক অংশীদাররা কাজ করছে Indianexpress.com.

2015 থেকে 2021 সালের মধ্যে প্রতি বছর OSF-Soros-সংযুক্ত ইউএন ডেমোক্রেসি ফান্ডের অর্থের শীর্ষ প্রাপক তদন্তের প্রধান ফলাফল এখানে রয়েছে:

2021: জাতিসংঘের গণতন্ত্র তহবিল (UNDEF) থেকে প্রাপ্ত 33টি প্রকল্পের মধ্যে 11টি ওএসএফ-অধিভুক্ত সুশীল সমাজ সংস্থার কাছে গেছে। শীর্ষে ছিল লেবানিজ সেন্টার ফর হিউম্যান রাইটস। লেবাননে সংকটের মধ্যে মানবাধিকার রক্ষা শিরোনামের একটি প্রকল্পের জন্য তাকে $275,000 অনুদান দেওয়া হয়েছিল। মাত্রা গ্রুপ একটি অংশীদার হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে. ওএসএফ একটি মাত্রা দাতা।

2020: জাতিসংঘের গণতন্ত্র তহবিল (UNDEF) থেকে অনুদান পাওয়া 30টি প্রকল্পের মধ্যে 10টি OSF-এর সাথে যুক্ত হয়েছে। জেন্ডার ইকুয়ালিটি রিসোর্স সেন্টার, একটি লেবানন-ভিত্তিক এনজিও, একটি প্রকল্পের জন্য $495,000 অনুদান পেয়েছে “লিঙ্গ-অন্তর্ভুক্ত নাগরিকত্ব এবং নেতৃত্বে সুশীল সমাজের সংগঠন এবং যুবকদের সাথে জড়িত থাকার জন্য।” মাত্রাও OSF থেকে অনুদান পায়।

2019: 32 জন প্রাপকের মধ্যে 11 জন পিএফএ প্রাপক ছিলেন। আফ্রিকা চেক ফাউন্ডেশন নামে একটি আঞ্চলিক এনজিও নাইজেরিয়া, কেনিয়া এবং দক্ষিণ আফ্রিকায় “প্রমাণ-ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের জন্য মিডিয়া সাক্ষরতা” প্রচারের জন্য একটি প্রকল্পের জন্য $495,000 সুরক্ষিত করেছে৷ ACF OSF কে অংশীদার হিসাবে তালিকাভুক্ত করে।

2018: 46 UNDEF প্রাপকের মধ্যে, 12 জনের একটি OSF সংযোগ রয়েছে৷ কায়রো ইনস্টিটিউট ফর হিউম্যান রাইটস স্টাডিজ, যা পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকা অঞ্চলে কাজ করে, “মানবাধিকার রক্ষাকারীদের নতুন প্রজন্মের ক্ষমতায়ন” প্রকল্পের জন্য $275,000 প্রদান করা হয়েছে। OSF কায়রো ইনস্টিটিউটের একজন দাতা।

2017: ইউনাইটেড নেশনস ডেমোক্রেসি ফান্ড (UNDEF) এর 48 জন প্রাপকের মধ্যে 15 জনই OSF-এর সাথে সম্পর্কিত। তালিকার শীর্ষে রয়েছে কফি আনান ফাউন্ডেশন, যেটি “সাব-সাহারান আফ্রিকায় কোট ডি’আইভরি এবং ক্যামেরুনকে কেন্দ্র করে সততার সাথে নির্বাচনী প্রক্রিয়া” প্রচারের জন্য একটি প্রকল্পের জন্য $275,000 পেয়েছে৷ ফাউন্ডেশন OSF থেকে তহবিল পায়।

2016: ইউএনডিইএফ-এর 43 জন প্রাপকের মধ্যে ছয়জনই ওএসএফ-সম্পর্কিত। প্রথম বিজয়ী হলেন মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সার্চ ফর কমন গ্রাউন্ড, যেটি “স্থায়ী, অংশগ্রহণমূলক, অন্তর্ভুক্তিমূলক এবং সহযোগী নাগরিকদের সংলাপ প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্রকে শক্তিশালী করা” প্রকল্পের জন্য $242,000 পেয়েছে। একটি অংশীদার হিসাবে একটি OSF সহায়ককে তালিকাভুক্ত করে৷

2015: ইউনাইটেড নেশনস ডেমোক্রেসি ফান্ড (UNDEF) এর 44 জন প্রাপকের মধ্যে তিনজনই OSF-এর সাথে সম্পর্কিত। তিউনিসিয়ার অ্যাকশন অ্যাসোসিয়েটস অংশগ্রহণমূলক সিদ্ধান্ত গ্রহণের জন্য “স্থানীয় সরকারে জনগণের অংশগ্রহণ, বিশ্বাস এবং স্বচ্ছতা” গড়ে তোলার জন্য একটি প্রকল্পের জন্য $242,000 পেয়েছে। এই সিভিল সোসাইটি গ্রুপটি Avocats san Frontieres-এর অংশীদার, যা OSF দ্বারা অর্থায়ন করা হয়।



Source link

By ADMIN

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *